পরকীয়া, শুধুই মরিচীকা

প্রকাশিত: ৯:৪২ পূর্বাহ্ণ, জুলাই ৮, ২০২০

সুখী দাম্পত্য জীবন থাকা সত্ত্বেও অনেকেই বিবাহবহির্ভূত সম্পর্কে জড়িয়ে পড়ে। যেকারণে পারিবারিক অশান্তি,কলহ-বিবাদ লেগেই থাকে। আবার অনেক ক্ষেত্রে এসব সন্তানের মনস্তাত্ত্বিক বিকাশে বাধাগ্রস্ত করে।

জীবনসঙ্গীর সঙ্গে খারাপ গেলেও তাকে ঠকানো কোনভাবেই কাম্য নয়। তবে অনেকে চাইলেও পরকীয়া থেকে বের হয়ে আসতে পারেন না। অনেক সময় বেশি জড়িয়ে গিয়ে পারিবারিক সহিংসতা কিংবা অপরাধও ঘটিয়ে ফেলে অনেকেই যা বর্তমানে খবরের কাগজ পড়লেই বুঝা যায়।

তাই বিবাহবহির্ভূত সম্পর্কে জড়ানোর শুরুতে চেষ্টা করলেই দাম্পত্য জীবনে ফিরে আসতে পারবেন আপনি। নিজের জীবনেও অশান্তি সৃষ্টি হবে না। টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদন থেকে কিছু পরামর্শ জেনে নেয়া যাক।

১. জেনে রাখুন কোনও সম্পর্কই পরিপূর্ণ হয় না। দুইজন মানুষের মধ্যে কিছু সমস্যা, মনোমালিন্য থাকবেই। ছোটখাটো এই সব সমস্যা থেকেই অনেক সময় অন্য সম্পর্কে জড়িয়ে পড়ে মানুষ। জীবনে তৃতীয় ব্যক্তি প্রবেশের কারণটা আগে খুঁজে বের করুন। কেন আপনি অন্য কারোর সঙ্গে সম্পর্কে জড়িয়েছেন, সেই কারণটাই আপনাকে খুঁজে বের করতে হবে। এরপর সেটার সমাধানের প্রতি মনোযোগী হতে হবে।

২. জীবনের এই কঠিন সময়ে আপনার গোপন সম্পর্কের কথা কি জীবনসঙ্গীকে বলা উচিত? এই বিষয়ে আপনাকেই সিদ্ধান্ত নিতে হবে। আপনি যদি আপনার বিবাহিত সম্পর্ককে টিকিয়ে রাখতে চান, তাহলে সব কথা এখনই খুলে বলবেন কিনা, তা ভালো করে ভেবে নিন। অবশ্যই সম্পর্কে সত্‍ থাকা জরুরি। এখন আপনার জীবনসঙ্গী অন্য কারও কাছ থেকে সত্যিটা জানলে পরিস্থিতি আরও খারাপ হতে পারে। সত্যিই যদি পরকীয়া থেকে বের হয়ে আসতে চান, এ ক্ষেত্রে জীবনসঙ্গীর সহায়তাই আপনার বেশি দরকার হবে।

৩. বিয়ে বহির্ভূত সম্পর্ক একবার যখন ভাঙবেন বলে ঠিক করেছেন, তখন যতই কষ্ট হোক, সেই সম্পর্কে আর ফিরে যাবেন না। মানসিকভাবে শক্ত থাকতে হবে। তাকে সব কথা খুলে বলে সব রকম যোগাযোগ বন্ধ করে দিন। যোগাযোগ চলতে থাকলে কোনও দিন এই সম্পর্ক থেকে বেরোতে পারবেন না।