কালারমারছড়ার এসপিএম প্রকল্পে ব্যারিকেড দিয়ে ক্ষতিগ্রস্তদের প্রতিবাদ

প্রকাশিত: ৮:৩৪ অপরাহ্ণ, নভেম্বর ৭, ২০২০

মহেশখালী প্রতিনিধি :  মহেশখালীর কালারমারছড়ায় চায়না নির্মাণাধীন (এসপিএম) প্রকল্পে দূর্নীত, ক্ষতিপূরণ ও শ্রমিক নিয়োগ সহ বিভিন্ন ক্যাটাগরিতে স্থানীয়রা বঞ্চিত হওয়ায় ব্যারিকেড দিয়ে প্রতিবাদ জানিয়েছে স্থানীয় এলাকাবাসীরা।

আজ শনিবার কালারমারছড়ার চিকনিপাড়া স্থানীয়রা এসপিএম প্রকল্পে যাতায়ত করার রাস্তায় বন্ধ করে দিয়ে ক্ষোভ জানিয়েছে এলাকাবাসী।

এসপিএম প্রকল্পের অধীনে সড়ক নয় , মাটির নিচ দিয়েই যাবে পাইপ, এই মর্মে তিন মাসের চুক্তিতে বসত ঘর ভেঙ্গে জায়গা ছেড়ে দিয়েছিল জমির মালিকেরা। কিন্তু সীমাহীন দূর্নীতির কারণে অদ্যবদি জমির মালিকদের কাছে তাদের জমি ছেড়ে না দেওয়ায় ক্ষতিগ্রস্তরা ক্ষুব্ধ হয়ে প্রকল্পে যাতায়াত পথে ব্যারিকেড দিয়ে প্রতিবাদ করেছে।এদিকে ক্ষতিগস্ত জমির মালিক আলমগীর জানান পাইপ লাইনের জন্য তিন মাসের জন্য জমি নিয়ে এখনো তারা আমাদেরকে জমি পিরিয়ে দিচ্ছে না, তাছাড়াও আমরা জমি হারিয়ে বেকার হয়ে পড়লেও স্থানীয়দের অগ্রাধিকার না দিয়ে দালালদের মাধ্যমে বহিরাগত শ্রমিক দিয়ে কাজ করাচ্ছে। তার প্রতিবাদ ও জানিয়েছে। এদিকে এসপিএম প্রকল্পে সীমাহীন দূর্নীতির কারণে দুদক থেকে স্থানীয় কয়েকজন দালালকে তলব করলেও দালালেরা থেমে নেই। ভিন্ন কৌশলে তারা দালালি কাজ চালিয়ে যাচ্ছে। এবিষয়ে কার্যকরী কোন পদক্ষেপ না নেওয়ায় দালালেরা বেপরোয়া হয়ে ওঠেছে। কালারমারছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তারেক বিন ওসমান শরীফ জানান তারা(ক্ষতিগস্তরা) বর্ষাকালে প্রকল্পের কাজের জন্য পানি ঢুকে তাদের কিছু ক্ষতিগস্ত হয়েছে। তার দাবীতে তার ব্যারিকেড দিয়েছিল। পরে সন্ধ্যায় ব্যারিকেড তুলে দেওয়া হয়েছে।

এবিষয়ে মহেশখালী থানার ওসি আব্দুল হাই এর কাছে জানতে চাইলে তিনি এ বিষয়ে কেউ জানান নি বলে জানান।