ঢাকা, ১৭ই জানুয়ারি, ২০২১ ইং

মুজিববর্ষে সুদানের সাল্লাহ কারাগারে বিভিন্ন আয়মূলক কার্যক্রমের কর্মশালা প্রদান

প্রকাশিত: ৪:৪৬ অপরাহ্ণ, ডিসেম্বর ৭, ২০২০

প্রেস বিজ্ঞপ্তি–   সুদানের দারফুর প্রদেশে এল ফাশেরের “সাল্লাহ কারাগারে” মহিলা আসামীদের বিভিন্ন আয়মূলক কার্যক্রম হাতে-কলমে শিক্ষার জন্য বাংলাদেশ ফর্মড পুলিশ ইউনিট দুটি সেলাই মেশিন প্রদান করেন।

এই বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উনামিডের পুলিশ চিফ অফ স্টাফ জেনারেল আহমাদো মান্না, বিশেষ অতিথি ছিলেন সুদান পুলিশ ফোর্সের লিয়াজো অফিসার কর্নেল আমির, এসএলএফ( নর্থ দারফুর) প্রধান কর্নেল মাদাম আদোল ফিনা এবং ব্যানএফপিইউ কমান্ডার মোহাম্মদ আব্দুল হালিম।

গত ১ নভেম্বর শুরু হওয়া এই কর্মশালায় বাংলাদেশ পুলিশ কারাগারে অবস্থানরত নারী বন্দীদের তাদের জীবনমান উন্নয়নের জন্য সেলাই প্রশিক্ষন, মিষ্টি কেক তৈরির প্রশিক্ষন এবং কভিড-১৯ নিয়ন্ত্রনে নানামুখী প্রশিক্ষন দেয়া হচ্ছে।

আজ তারই ধারাবাহিকতায় প্রায় ৫০ জন নারী বন্দীদের মাঝে কেক, মিষ্টি বানানোর উপকরণ হস্তান্তর করা হয় এবং হাতে কলমে প্রশিক্ষন দেয়া হয়। এল ফাশেরে বাংলাদেশ ফর্মড পুলিশ ইউনিটের কারাগারে এটি প্রথম বারের মত ওয়ার্কশপ প্রোগ্রাম।

ব্যানএফপিইউ কমান্ডার মোহাম্মদ আব্দুল হালিম মুজিব বর্ষ ও জাতির পিতার সম্পর্কে ধারনা প্রদান করেন। বাংলাদেশ পুলিশের একটি ইউনিট শান্তিরক্ষা মিশনে এসে শান্তিরক্ষা প্রতিষ্ঠার কাজের পাশা-পাশি সুদানের দারফুরে আর্থ-সামাজিক উন্নয়নে নানামুখী কার্যক্রম মাইলফলক হিসাবে উনামিডের ইতিহাসে থাকবে বলে কারাগারে থাকা নারী বন্দীরা উল্লেখ করেন। তারা সে জন্য বাংলাদেশ সরকার ও বাংলাদেশ পুলিশকে ধন্যবাদ প্রদান করেন। পরে বাংলাদেশ ফর্মড পুলিশ ইউনিটের চৌকস ম্যাডিকেল টিম কোভিড-১৯ মোকাবেলায় কমান্ডার মোহাম্মদ আব্দুল হালিমের নের্তৃত্বে মাস্ক, হেন্ড স্যানিটাইজার বিতরণ করা হয় । বাংলাদেশ পুলিশ সুদানের যুদ্ধ বিধস্ত প্রদেশ দারফুরে আর্থ সামাজিক উন্নয়নে ব্যাপক ভূমিকা পালন করে যাচ্ছে। ইতিমধ্যে এই ইউনিটের কমান্ডারের প্রচেষ্টায় বৃক্ষ রোপণ, স্কুলগুলোতে শিক্ষা সামগ্রী বিতরণ, অবহেলিত বাস্তুচুত্য মহিলাদের বিভিন্ন আয়মূলক কর্মশালা প্রদান, সুদান গস পুলিশকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

  • এই বিভাগের সর্বশেষ